৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে সরকার

মরক্কো ও কাফকো থেকে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন সার আমদানির প্রস্তাব অনুমতি দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া কাফকোর কাছ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ১৬৪ কোটি ৪৭ লাখ ৯৭ হাজার ৩৩৭ টাকা।

বুধবার (২ সেপ্টেম্বর) জুম অ্যাপের মাধ্যমে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মাধ্যমে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমাদিন করবে। ৪০০ কোটি ২৬ লাখ ৯৯ হাজার ৫৮৫ টাকায় মরক্কো থেকে এ আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া অপর একটি ক্রয় প্রস্তাবের মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে (বিএডিসি) ২ দশমিক ১০ লাখ মেট্রিক টন ডিএপি সার ৬৯৫ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ৮১৫ টাকায় মরক্কো থেকে আমদানির অনুমোদন দেয়া হয়।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬৮ কোটি ৫২ লাখ ২৭ হাজার ৯৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয় বলে জানান অতিরিক্ত সচিব।

এর আগে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, বেঠকে মোট ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। এসব ক্রয় প্রস্তাবের মোট অর্থের পরিমাণ এক হাজার ৭৯৫ কোটি ১৬ লাখ ১২ হাজার ২২টা। এ টাকার মধ্যে বিভিন্ন দেশীয় ব্যাংক থেকে ঋণ হিসেবে ১ হাজার ১৬৪ কোটি ৪৭ লাখ ৯৭ হাজার ৩৩৭ টাকা নেওয়া হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...