আমাদের কথা

ই কৃষি বাংলা ভাষায় কৃষি বিষয়ক একটি অনলাইন গণমাধ্যম। এর প্রতিষ্ঠা ২০০৯ সালে। আমাদের মূল দায়বদ্ধতা কৃষকের কাছে। আমাদের প্রতিবেদন রীতি সবসময় কৃষকের পক্ষপাতিত্ব করে। এক্ষেত্রে কৃষকের বঞ্চনা ও না পাওয়ার বিষয়গুলো প্রাধান্য পায়। কৃষকের উন্নয়নের চিত্রগুলোও গভীরভাবে তুলে আনতে আমরা প্রয়াসী। আমাদের সংবাদের প্রধান উৎস্য কৃষকের মাঠ ও খামার। সূত্র হিসেবে সম্প্রসারক, গবেষক, দেশি বিদেশি উন্নয়ন কর্মী ও দাতা সংস্থার তথ্য মঠের বাস্তব চিত্রের সঙ্গে মিলিয়ে দেখার তৎপরতা আমাদের রয়েছে।

বাংলাদেশের কৃষি এখন জাগ্রত। জাতীয় জীবনে সবচেয়ে আস্থার অর্থনৈতিক খাত কৃষি। কৃষি ও সংশ্লিষ্ট বিভিন্ন উৎপাদন খামার এখন বহুমুখি আধুনিকতার সংযোজন ঘটছে। পৃথিবীব্যাপীই মানুষের জীবনাচারের সব আধুনিক প্রযুক্তি ও ব্যবস্থাগুলো এখন কৃষিতে যুক্ত। লাঙল জোয়াল যেমন এখন বহুদূর আধুনিক হয়েছে, একইভাবে কাঁচি নিড়ানির আধুনিক সংযোজনের সঙ্গে কম্পিউটার মোবাইলও এখন কৃষি উপকরণ হিসেবে ব্যবহার হচ্ছে। কৃষিকাজ করছে রোবট। মানুষের বুদ্ধিমত্তার সর্বোচ্চ প্রয়োগ করা হচ্ছে কৃষি প্রযুক্তিতে। এ বিষয়গুলো গভীরভাবে পর্যবেক্ষণের পাশাপাশি কৃষির বহুমুখি বাণিজ্যের ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো তুলে ধরতে প্রয়াসী।

আমাদের সঙ্গে দেশের কৃতি কৃষি সম্প্রসারক, বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, উদ্যোক্তা কৃষক থেকে শুরু করে বিভিন্ন শ্রেনীপেশার মানুষ যুক্ত রয়েছেন।