হবিগঞ্জে লাভবান কৃষকরা শীতকালীন সবজি চাষে

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে চলছে শীতকালীন সবজি চাষ। হবিগঞ্জে শীতকালীন সবজি চাষে লাভবান কৃষকরা।  কৃষকরা শীতের শুরু থেকেই বিভিন্ন ধরণের সবজি চাষ শুরু করেছেন। ইতোমধ্যে অনেকেই উৎপাদিত সবজি বাজারে বিক্রিও করছেন। এতে একদিনে যেমন চাষিরা লাভবান হচ্ছেন তেমনি ক্রেতারাও কম দামে ভালো মানের সবজি কিনছেন।

শায়েস্তাগঞ্জের সুরাবই গ্রামের লিটন মিয়া এ বছর ২ একর জমিতে লাউ ও শিম চাষ করেছেন। তিনি জানান, প্রতিবছর শীত এলেই চাষাবাদ শুরু করি। এবারও করেছি। ইতোমধ্যে আমার জমিতে ১০০-২০০ টি লাউ ধরেছে। এছাড়া শিম গাছের শিমগুলোর বড় হচ্ছে।

ফয়সল মিয়া শখের বসে নিজের জমিতেই লাগিয়েছেন ডাটা শাক, টমেটো ও ঝিঙে গাছ। অন্যদিকে উপজেলার সুরাবই গ্রামের রতন মিয়া তাঁর জমিতে লাগিয়েছেন টমেটো ও লাল শাক। তিনি বলেন, আমার তেমন শাকসবজি কিনে খেতে হয় না। যা ফলন আসে তাতেই খানিকটা চলে যায়।

কৃষক মনু মিয়া- ঝিঙে, করলা, চিচিংগা, পুইশাক, ডাঁটাশাক, কচু শাক, কচু মুখীসহ সবধরনের শাকসবজি জমিতে চাষ করেন। তিনি স্থানীয় বাজারের হাটে গিয়ে বিক্রি করেন।

হবিগঞ্জ সদর উপজেলার কৃষি অফিসার সুকান্ত ধর বলেন, চলতি মৌসুমে এ জেলায় ব্যাপকভাবে চাষ হচ্ছে শীতকালীন সবজি। পারিবারিকভাবে বসতবাড়িতে সবজি চাষ জনপ্রিয়তা লাভ করছে। আর সরকারি বিভিন্ন উদ্যোগ ও প্রণোদনা কৃষকদেরকে সবজি চাষে উৎসাহিত করছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...