সবজি চাষে লাভবান কৃষকরা হবিগঞ্জে খোয়াই নদীর চরে

চলতি মৌসুমে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার খেয়াই নদীর চরে বিভিন্ন প্রকার সবজির চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন চাষিরা। হবিগঞ্জে খোয়াই নদীর চরে সবজি চাষে লাভবান হয়েছেন কৃষকরা।  আর ফলন ভালো হওয়ায় বেশ খুশি চাষিরা। আগামীতে এই চরে আরও বেশি সবজির চাষ করবেন বলেও জানান তারা।

জানা যায়, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও চরের জমি সবজি চাষের উপযোগী হওয়ায় বাম্পার ফলন পেয়েছেন চাষিরা। শুকনো মৌসুমে খোয়াই নদীর দুই পাশে বড় বড় চর জেগে ওঠে। এ চরের বুকে হাজার হাজার কৃষক তাদের স্বপ্নের ফসল চাষ করে থাকেন। চাষ হওয়া এসব ফসলের মধ্যে রয়েছে আখ, সরিষা, গম, টমেটো, বেগুন, মুলা, ফুলকপি, বাঁধাকপিসহ বিভিন্ন মৌসুমি ফসল।

উপজেলার উবাহাটা, লেঞ্জাপাড়া, পুরানবাজার, আলাপুর, কালিগঞ্জ, চরহামুয়া, দক্ষিণ চরহামুয়া, কলিমনগর এলাকায় খোয়াই নদীর তীরে আখ, সীম, টমেটো, করলা, বেগুন, বরবটি, লাউ, কুমড়া, বাঁধাকপি, ফুলকপিসহ আরও অনেক সবজি চাষ করা হচ্ছে।

চরের কৃষক নুরুল ইসলাম বলেন, প্রথমবার মুলা চাষ করে সফলতা আসে। এবার চাষ করা মুলা প্রায় ২৫ হাজার টাকা মুলা বিক্রি করেছি। এছাড়াও মিষ্টি কুমড়ার চাষ করে দারুন ফলন এসেছে। এবারের মৌসুমে এসব সবজির চাষ করে বেশ লাভবান হতে পারবো বলে মনে করছি।

শায়েস্তাগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা সুকান্ত ধর জানান, চলতি মৌসুমে চরে সবজির চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন কৃষকরা। এ বছর করণার ফলে মানুষ সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছে। আর বাজারেও ভালো দাম পেয়ে লাভবান হচ্ছেন চাষিরা। আমরা চাষিদের সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...