২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,বর্ষাকাল
E-krishi-logo

প্রচ্ছদ > সরিষা চাষে ঝুঁকছেন কৃষকরা চুয়াডাঙ্গায়

সরিষা চাষে ঝুঁকছেন কৃষকরা চুয়াডাঙ্গায়

প্রত্যেক বছরের মতোই এবারও চুয়াডাঙ্গার দামুড়হুদায় ছড়িয়ে পড়ছে সরিষার ফুলের হলুদ আভা। চুয়াডাঙ্গায় সরিষা চাষে ঝুঁকছেন কৃষকরা। সে আভায় স্বপ্ন বুনছেন সেখানকার কৃষকরা। একদিকে সরিষার আবাদন অন্যদিকে মৌসুমী মধু চাষ শত শত কৃষকের কপাল খুলেছে।

স্থানীয় কৃষকরা বলেন, গত বছর সরিষা আবাদ করে সরিষার ফলন ভাল পেয়েছি এবং বাজার দরও ভাল ছিল। প্রতিবছর সরিষা চাষ করি নিজেদেও ভৈজ্য তেলের চাহিদা মেটাতে। কার্তিক মাসে সরিষা বুনানী করেছি। আগাম বুনানীর কারণে সরিষায় ফুল আসা শুরু হয়েছে। চলতি মৌসুমে আবহওয়া অনুকুলে থাকলে সরিষার ফলন ভালো হবে এই আশায় বুক বেঁধেছি। আরো বেশি লাভের আশা করছি।

মৌসুমের শুরুতেই ভালো বীজ শনাক্ত করে সঠিক সময়ে বীজ রোপণ করে সঠিকভাবে রোগ নির্ণয় করে রোগ নিরাময়ের জন্য বিভিন্ন প্রকার সার ও কীটনাশক প্রয়োগ করে আগাম ফলন ফলিয়ে তা বাজার জাত করতে পারলে উচ্চ মূল্যে বিক্রি করে অধিক লাভ করা সম্ভব হবে।

কৃষি কর্মকর্তারা জানান, অন্যান্য ফসল চাষ করে প্রতি বিঘায় যে পরিমাণ লাভ হয় তার চেয়ে ওই পরিমাণ জমিতে সরিষা চাষ করে দিগুণ লাভ করা যায়। জমির উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য এর ফুল ও পাতা ঝড়ে তৈরি হয় জৈব সার। এবার সরিষার বাম্পার ফলনের আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

body { font-family: ‘SolaimanLipi’, Arial, sans-serif !important; }