রাঙামাটির পাহাড়ে মাল্টার চাষ করে, আয় লাখ টাকা!

রাঙামাটির পাহাড়ের মাটি মাল্টা চাষের জন্য খুবই উর্বর। রাঙামাটি সদরের সাপছড়ি ইউনিয়নের বোধিপুর বৌদ্ধবিহারের স্বেচ্ছাসেবী সংস্থা ‘ত্রিশরণ ফাউন্ডেশন’ পাহাড়ের পরিত্যক্ত জমিতে সবুজ মাল্টা চাষ করে সফল হয়েছেন। ত্রিশরণ ফাউন্ডেশন এই উর্বর মাটিরকে কাজে লাগিয়ে ৭ একর জমিতে মাল্টার চাষ করছেন। মাল্টার পাশাপাশি অন্যান্য অনেক ফলের চাষ করছেন তারা।

এই ফাউন্ডেশনের লোকবল যারা আছে তারা ৭ একর জমিতে মাল্টার বাগান গড়ে তুলেছেন। মাল্টার পাশাপাশি তারা আপেলকুল, আমলকি, পেয়ারা, ড্রাগন, আনারস, কলা, সুপারিও চাষ করছেন। বর্তমানে তাদের বাগানে বিভিন্ন প্রজাতির প্রায় ৩ হাজার ফলের গাছ রয়েছে। রয়েছে ঔষধি গাছও।

তারা শুধু ফল বিক্রি করে নয়, গাছের চারা করে সেই চারা বিক্রি করেও আয় করছেন। বর্তমানে ৫ জন বাগানের পরিচর্যার দায়িত্বে আছেন। এবছর মাল্টা বিক্রি করে ১ লাখ টাকা আয় করেছেন।

বোধিপুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ভদন্ত জীনবদি মহাস্থাবির ভান্তে বলেন, আমাদের এই জায়গাটুকু খালি পড়ে ছিল। তাই ভেবেছিলাম এইখানে ফলের বাগান করবো। তাই সেই পথেই এগিয়ে যাচ্ছি। আগামীতে আরো বেশি জমিতে বাগান করে এর পরিধি বাড়াবো।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাঙামাটি অঞ্চলের উপ-পরিচালক তপন কুমার পাল বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কৃষি উন্নয়নের বাগানি থেকে প্রান্তিক চাষিদের সকল ধরনের পরামর্শ ও সহযোগীতা করে যাচ্ছি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...