যশোরে ব্যস্ত কৃষকরা ধান রোপনে

জেলার চৌগাছার কৃষকরা ইরি বোরো মৌসুম শুরুর আগে ভাগেই জমি প্রস্তুত ও ধানের চারা রোপণের কাজ শুরু করেছেন। যশোরের বিস্তীর্ণ এলাকার মাঠ জুড়ে বোরো আবাদের ধুম পড়েছে। যশোরে ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

চলতি মৌসুমে উপজেলাতে ১৮ হাজার ৫০০ হেক্টর জমিতে ইরি বোরো ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় প্রায় ৫শ’ হেক্টর বেশি। উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌর এলাকার অধিকাংশ জমিতেই ইরি ধানের চাষ হয়। কোনও প্রাকৃতিক দুর্যোগ না হলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

কৃষক ফারুক হোসেন বলেন, চলতি মৌসুমে তিনি আড়াই বিঘা জিমতে ইরি ধান রোপণ করবেন। এরই মধ্যে ১ বিঘা জমিতে ধান রোপণ করা হয়েছে। সার কীটনাশক ও সেচের পানিসহ সব কিছুরই ধাম বৃদ্ধি। ধান উঠার সময় যদি কাঙ্ক্ষিত মূল্য না পাই তাহলে অনেক ক্ষতি হয়ে যাবে।

বোরো আবাদের প্রস্তুতি হিসেবে এ পর্যন্ত প্রায় ৮ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। এর পরিমাণ সাড়ে ৮ হাজার হেক্টরে গিয়ে পৌঁছবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ইতিমধ্যে প্রায় দুইশ হেক্টর জমিতে চারা রোপণ করা হয়েছে।

চাষিরা এ বছর বেশ আগে ভাগেই ইরি ধান রোপণে মাঠে নেমে পড়েছেন। ইতোমধ্যে ধান চাষ যোগ্য জমিতে পানি দিয়ে তা চাষ করে ধানের চারা রোপণের জন্য প্রস্তুত করা হচ্ছে। কিছু কিছু এলাকার জমিতে ধান রোপণের কাজও শুরু করা হয়েছে।

উপজেলার কৃষি অফিসার রইচ উদ্দিন বলেন, এবার সব কিছু ঠিক থাকলে লক্ষ্য মাত্রায় বেশি ইরি ধানের চাষ হবে বলে আশা করা হচ্ছে। কৃষি অফিস ইরি মৌসুম শুরুর আগে থেকেই কৃষকদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...