যশোরের কৃষকরা সবজির চারা উৎপাদনে এগিয়ে

সবজির চারা উৎপাদনে এগিয়ে যশোরের কৃষকরা। আমাদের দেশে এখন ব্যাপকহারে সবজির চাষ করছেন চাষিরা। এগুলোর মধ্যে মৌসুমি বিভিন্ন জাতের সবজি ও আগাম জাতের সবজির চাষ করছেন কৃষকরা। আর এসব সবজির চারা উৎপাদন সবচেয়ে বেশি হচ্ছে যশোর জেলায়।

অতিবৃষ্টি ও ঝড়ে মাঠের সবজি ক্ষেত নষ্ট হয়েছে এ বছর। তাই নতুন করে চারাগাছ কিনছেন চাষিরা। ফলে বেশি পরিমাণে চারাগাছ বিক্রি হয়েছে, একই সাথে এবছর সবজির বাজারমূল্য বৃদ্ধি পাওয়াতে কৃষকেরা প্রচুর সবজি উৎপাদন করছেন। এতে চাহিদা বেশি হওয়ায় এবার দামও বেশি এসব চারাগাছের।

ঝিনাইদাহ থেকে চারাগাছের ক্রেতা ইউসুফ আলী বলেন, এবছর পটল বেঁচে বেশ লাভ হয়েছে। এজন্য ফুলকপি লাগাবো। তিন হাজার চারাগাছ কিনবো, আমি এখানে নিয়মিত কেনার কারণে আমার থেকে দাম কম রাখে, আর মানও বেশ ভাল।

কৃষক শহিদুল ইসলাম জানান, এবছর প্রাকৃতিক দূর্যোগের কারণে অনেক কৃষকের চারাগাছ নষ্ট হয়েছে এজন্য একই কৃষক দ্বিতীয়বার কেনাতে চাহিদা বেড়েছে, তবে মানবিক কারণে তাদের থেকে দ্বিতীয়বার দাম একটু কমও রেখেছি।

যশোর সদরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাকির হোসেন বলেন,  এক মৌসুমে একটি বীজতলায় পাঁচবার চারাগাছ উৎপাদন করা যায়। এক বিঘা জমিতে বিভিন্ন চারাগাছ ভেদে পুরো মৌসুমে পাঁচবারে ১৫-২০ লাখ চারাগাছ উৎপাদিত হয়। এক বিঘা জমিতে খরচ হয় ৮-১০ লাখ টাকা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...