মৌলভীবাজারে আহসান হাবিব সবজি চাষে স্বাবলম্বী

মৌলভীবাজারে সবজি চাষে স্বাবলম্বী কৃষক আহসান হাবিব। তিনি মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার আশীদ্রোন ইউনিয়নের ডেঙ্গারবন গ্রামের কৃষক। চলতি মৌসুমে তার পতিত জমিতে বিভিন্ন ধরনের সবজি চাষ করে আর্থিকভাবে স্বচ্ছল হয়েছেন তিনি। তার এই সফলতা দেখে এখন অনেক কৃষক সবজি চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

জানা যায়, নিজের খরচ নিজেই চালাতে প্রায় ১০ বছর আগে কৃষি অফিসের পরামর্শে দশ শতক জমিতে জিঙ্গা চাষ শুরু করেন। এর পরের বছর পাঁচশত টাকা দিয়ে পিয়াজের ব্রীজ ক্রয় করে ঐ দশ শতক জমিতে চাষ করে পঁঞ্চাশ হাজার টাকার বিক্রি করে এভাবে বদলে যায় তার জীবন।

কৃষক আহসান হাবিব বলেন, একদিন উপজেলা কৃষি অফিসে গিয়ে সেখান থেকে পরামর্শ নিয়ে প্রায় দশ বছর আগে ১০ শতক জমিতে জিঙ্গা চাষ শুরু করি। সেবার আমার ১৩০০ টাকা আয় হয়েছিল। পরে চাষের জমির পরিমাণ বাড়াতে থাকি। সেখানে কুমড়া, করলা, আলু, বরবটি, ঢেঁড়শ, কাকরোল, গাজর, শিম, টমেটো, পুঁইশাকসহ বিভিন্ন প্রকার সবজি চাষ করছি।

শ্রীমঙ্গলের উপ-সহকারী কৃষি কর্মকতা মাসুকুর রহমান জানান, এ অঞ্চলে কৃষিকাজ সম্প্রসারণে আমরা কৃষকদের বিভিন্নভাবে পরামর্শ ও সহযোগিতা করছি। আশা করছি আগামীতে সবজির চাষ আরও বৃদ্ধি পাবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...