মেক্সিকো ঝুঁকছে ভুট্টা আমদানিতে

ডিসেম্বরের পর যুক্তরাষ্ট্র থেকে সর্বোচ্চ পরিমাণ ভুট্টা আমদানির জন্য চুক্তি করেছে মেক্সিকো বলে জানিয়েছে মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ)। মূলত নিজস্ব উৎপাদন কমে আসায় কৃষিপণ্যটির রেকর্ড আমদানিতে ঝুঁকেছে দেশটি বলে  এক প্রতিবেদনে উল্লেখ করেছে সংস্থাটি।

ইউএসডিএর তথ্য অনুযায়ী, চলতি মৌসুমের ২২ অক্টোবর পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে সব মিলিয়ে ৫৭ লাখ ৭৫ হাজার ৭০ টন ভুট্টা কেনার আগাম চুক্তি করেছে মেক্সিকো, যার মধ্যে ১৬ লাখ ৬৯ হাজার টন এরই মধ্যে দেশটিতে পৌঁছেছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদোরের সরকার কৃষি বাজেট এক-তৃতীয়াংশ কমিয়ে দিয়েছে। এর জের ধরে দেশটির দুই-তৃতীয়াংশ ভুট্টা উৎপাদনকারী ভর্তুকি সুবিধা থেকে বঞ্চিত হবেন। ফলে মেক্সিকোর কৃষকরা সতর্ক করে দিয়ে বলছেন, তারা স্থানীয় চাহিদা পূরণের মতো ভুট্টা উৎপাদন করতে সক্ষম হবেন না।

কৃষকদের এমন সতর্কবার্তার পরই যুক্তরাষ্ট্র থেকে একবারে ১৪ লাখ ৩৩ হাজার টন ভুট্টা আমদানির জন্য চুক্তি করেছে মেক্সিকো। দেশটিতে ভুট্টা বিক্রির এ পরিমাণ ২০১৯ সালের ১২ ডিসেম্বরের পর সর্বোচ্চ। তখন মার্কিন রফতানিকারকরা মেক্সিকোয় ১৬ লাখ টন ভুট্টা বিক্রি করেছিল।

হোয়াইট কর্ন বা সাদা ভুট্টা উৎপাদনে মেক্সিকো সব সময়ই স্বনির্ভর, যার বেশির ভাগই মানুষের খাবার হিসেবে ব্যবহার হয়। সাধারণত বসন্ত মৌসুমে দেশটিতে কৃষিপণ্যটির উৎপাদন বেশি হয়। অন্যদিকে প্রতি বছর যুক্তরাষ্ট্র থেকে উল্লেখযোগ্য পরিমাণ হলুদ ভুট্টা আমদানি করে মেক্সিকো, যার বেশির ভাগই প্রাণিসম্পদ শিল্পে পশুখাদ্য হিসেবে ব্যবহার হয়।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...