ব্রাহ্মণবাড়িয়ায় আমন ধানের বাম্পার ফলন

ব্রাহ্মণবাড়িয়ায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আর ফলন ভাল হওয়ায় কৃষকরাও বেশ খুশি হয়েছেন। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ার কারণে আমনের বেশ ভালো ফলন পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার কৃষকরা। আর বাজারে ধানের দাম ভালো পাওয়ায় চাষিরা লাভবানও হয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় চলতি মৌসুমের আমন ধান কাটা শুরু হয়েছে। অতিরিক্ত বৃষ্টিপাতসহ নিম্ন এলাকায় বন্যা হওয়ার পর এ মৌসুমে আমনের ফলন ভালো হয়েছে। বিস্তীর্ণ এলাকাজুড়ে যে দিকে চোখ যায় শুধু পাকা ধান আর পাকা ধান। চলছে ধান কাটা। আমন ধানকে ঘিরে কৃষকরা প্রাণভরে ধান কেটে মাড়াই কাজে এখন ব্যস্ত সময় করছেন। তবে এ মৌসুমে ধানের ফলন ভালো ও বাজারে বিক্রিতে ধানের ভালো দাম থাকায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

ধান চাষি আফজাল মিয়া বলেন, আমার ১০ বিঘা জমিতে ধান চাষ করেছি। শুরুতে টানা বৃষ্টির কারণে জমি নষ্ট হলেও ফলন ভালো হয়েছে। ৪ বিঘা জমির ধান কাটা হয়েছে। আগামী ১ সপ্তাহের মধ্যে ধান কাটা শেষ হবে। প্রতি বিঘা জমিতে ১৬ থেকে ১৮ মণ ধান হয়েছে।

কৃষক আবেদ আলী জানান, গত মৌসুমের ক্ষতি পুষাতে ধার দেনা করে ৫বিঘা জমিতে রোপা আমন ধান আবাদ করেন। দুই বিঘা জমির ধান তার কাটা হয়েছে। স্থানীয় বাজারে ধান বিক্রিতে ভালো দাম পাওয়ায় তিনি খুবই খুশি।

উপজেলার কৃষি অফিসার জহিরুল ইসলাম বলেন, এবার উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছে । প্রথম দিকে টানা বৃষ্টিপাত হলেও সময় মতো পানি চলে যাওয়ায় বড় ধরনের কোন ক্ষতি হয়নি। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা আর্থিকভাবেও বেশ লাভবান হচ্ছেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...