বাজারে দেখা মিলছে বোম্বাই লিচু, ভালো দামের আশা চাষিদের

বোম্বাই লিচুর দেখা মিললেও বাজার দখল করে আছে মূলত (দেশী আঁটি) জাতের লিচু। ঈশ্বরদীর সাহাপুর, আওতাপাড়া ও জয়নগর লিচু মোকাম ছাড়াও বাগান থেকেও লিচু বিক্রি হচ্ছে। বাগানে বিক্রি লিচু অল্প অল্প করে পাড়ার পর বাজারজাতকরণ করছেন লিচু চাষি ও ব্যবসায়ীরা।

এবার বোম্বাই লিচুর গুটি কম দেখা দেওয়ায় ফলন কমেছে। ব্যবসায়ীদের দেওয়া তথ্য অনুযায়ী, দেশী লিচু আকার ভেদে মোকামে ও বাগানে প্রতি হাজার ২,৫০০ থেকে ২,৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত বছর বোম্বাই লিচু ১,৩০০ থেকে ১,৫০০ টাকা হাজার দামে বিক্রি হয়েছিল। বোম্বাই লিচু পুরোপুরি বাজারে আসতে এখনও ৬-৭ দিন সময় লাগবে।

জয়নগরের শিমুলতলা লিচুহাটে আঁটির লিচু উঠলেও বোম্বাই লিচুর আমদানি কম দেখা যায়। ভালো দাম পেলে ফলন কম হওয়ার তি কিছুটা হলেও কাটিয়ে ওঠার আশা করছেন লিচু চাষিরা। বোম্বাই লিচু বাজারে আসতে এখনও সপ্তাহ খানেক সময় লাগবে বলে এলাকার সাবেক চেয়ারম্যান আতিয়ার রহমান জানান।

সাহাপুর ইউপি’র চেয়ারম্যান মিনহাজ ফকির বলেন, এমন অনেক কৃষক আছেন, যারা শুধু লিচু আবাদের ওপরই নির্ভরশীল। কিন্তু এবারে লিচুর জন্য বৈরী সময়। এরপর বোম্বাই লিচুর ফলন কম হওয়ায় দাম আরো বেশী অর্থাৎ প্রতি হাজার ৩,০০০ টাকারও বেশী দামে বিক্রি হওয়ার আশা করছেন কৃষকরা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর ঈশ্বরদীতে ৫০০ কোটি টাকার লিচু বিক্রি হয়েছিল। এবারে বোম্বাই লিচুর ফলন কম হওয়ায় তা অর্ধেকেরও নীচে নেমে আসবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...