ফসলের ন্যায্য মূল্য দাবি কৃষক সংগঠনের

ধানসহ কৃষকদের উৎপাদিত সব ফসলের ন্যায্যমূল্য দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক ফেডারেশনসহ বিভিন্ন কৃষক সংগঠন। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনগুলোর নেতারা এ দাবি জানান।

মানববন্ধনে বাংলাদেশ কৃষক ফেডারেশনের সমন্বয়কারী কৃষকনেতা জায়েদ ইকবাল খান বলেন, কৃষক নিজের জীবন ধারনের নিশ্চয়তা না পেলেও তারা দেশের মানুষের খাদ্যের যোগান দিচ্ছেন। কৃষিতে মুক্তবাজার অর্থনীতির প্রভাব, জলবায়ুর পরিবর্তনের চ্যালেঞ্জ ও রাষ্ট্রের অমনোযোগের কারণে দেশের কৃষি ও কৃষক বহুমাত্রিক সমস্যায় জর্জরিত।

তিনি বলেন, কৃষিতে উৎপাদন ব্যয় বৃদ্ধি, বহুজাতিক কোম্পানির বীজ, সার, কীটনাশক, যান্ত্রিক সেচ নির্ভরতা কৃষির বিকাশ এবং ফসলের ন্যায্য মূল্য না পাওয়ায় কৃষক কৃষিতে টিকতে পারছে না।

তিনি আরও বলেন, কৃষি বাজার ব্যবস্থাপনায় ত্রুটিপূর্ণ থাকায় এক শ্রেণির আড়ৎদার, ফড়িয়া ও মধ্যস্বত্ত্ব ভোগীদের কাছে কৃষকরা জিন্মী হয়ে পড়ছে। কৃষক উৎপাদনের প্রয়োজনীয় উপকরণ থেকে শুরু করে উৎপাদিত কৃষি পণ্য বিক্রি পর্যন্ত সর্বক্ষেত্রে কৃষকরা ঠকছেন ও প্রতারিত হচ্ছেন।

এ সময়  সংগঠনগুলোর পক্ষ থেকে দেশের কৃষি অর্থনীতিকে স্বয়ংসম্পূর্ণতার লক্ষ্যে ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্যর জন্য ৮ দফা দাবি তুলে ধরা হয়।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার, বাংলাদেশ কিষাণী সভার সাধারণ সম্পাদিকা আরজুমান আরা বেগম, বাংলাদেশ কৃষক সভার সভাপতি এ.এন.এম ফয়েজ হোসেন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি বাহারানে সুলতান বাহার, নাগরিক পরিষদের আহ্বায়ক মো. শামসুদ্দিন প্রমুখ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...