পোল্ট্রি শিল্পে সুখবর, কমবে হাঁস-মুরগির খাদ্যের দাম

আগামী অর্থবছরে বিশেষ ছাড় পাচ্ছে দেশের পোল্ট্রি শিল্প। এক্ষেত্রে কমতে পারে হাঁস-মুরগির খাদ্যের দাম। ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এমন প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এজন্য বেশ কিছু পণ্যে ওপর উৎসে আয়কর কমানোর প্রস্তাব করেছেন তিনি।

১১ জুন, বৃহস্পতিবার বিকেলে সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী অর্থ বছরের প্রস্তাবিত বাজের আকার ৫ লাখ ৬৮ হাজার ১৯০ কোটি টাকা।

এ সময় অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ‘করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর কারণে উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীদের হাতে চলতি পুঁজির ঘাটতি লাঘবকল্পে এবং উৎসে করহার যৌক্তিকীকরণের লক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ কতিপয় পণ্যে আমি উৎসে আয়কর কর্তনের হার কমানোর প্রস্তাব করছি।’

তিনি আরো বলেন, ‘বর্তমানে হাঁস-মুরগির খাদ্য উৎপাদনের জন্য ব্যবহৃত কাঁচামাল আমদানি পর্যায়ে পাঁচ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়। পোল্ট্রি শিল্পের বিকাশের লক্ষ্যে আমি এই অগ্রিম আয়কর আরোপ পাঁচ শতাংশের পরিবর্তে দুই শতাংশ প্রস্তাব করছি।’

জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়। অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট।

এবারের বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। যা জিডিপির ১৭ দশমিক ৯ শতাংশ। প্রস্তাবিত এই বাজেট চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের থেকে ১৩.২৪ শতাংশ বেশি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...