পেঁয়াজের দাম বাড়লো

দিনাজপুরের হিলিতে আবারো বেড়েছে আমদানীকৃত ও দেশী পেঁয়াজের দাম। এক সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম কেজিতে ২-৩ টাকা বেড়েছে। এতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।

আমদানি ছাড়পত্র (আইপি) জটিলতার কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকা এবং দেশী পেঁয়াজের সরবরাহ কম থাকায় মূলত বাড়ছে পেঁয়াজের দাম।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা ফিরোজ হোসেন ও শাকিল খান বলেন, হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন গড়ে ২৫-৩০ ট্রাক করে পেঁয়াজ আমদানি করা হতো, যা স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হতো। কিন্তু আইপির কারণে এক মাস ধরে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।

তিনি আরোও বলেন, কিছুদিন আগে রেলপথে পেঁয়াজ আমদানি হয়েছিল, যা এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়েছে। বর্তমানে বাজারে ভারতীয় পেঁয়াজ সরবরাহ নেই বললেই চলে। এতে দেশী পেঁয়াজের ওপর চাপ পড়েছে, বেড়ে গেছে দাম। ভারতীয় পেঁয়াজ না থাকায় অনেকেই দেশী পেঁয়াজ মজুদ করে রেখেছেন। ফলে মোকামগুলোতে পেঁয়াজের সংকটও তৈরি হয়েছে।

সরেজমিনে হিলি বাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহ আগে হিলি বাজারে আমদানীকৃত ভারতীয় পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে বিক্রি করা হলেও বর্তমানে তা ৩৮ টাকায় বিক্রি হচ্ছে। দেশী পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে ৪২ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা ইদ্রিস আলী ও শাহনেওয়াজ খান বলেন, পেঁয়াজের দাম ধারাবাহিকভাবে বাড়তে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ২-৩ টাকা বেড়েছে। বাজারের ওপর কোনো নিয়ন্ত্রণ নেই, যে যার ইচ্ছামতো দাম বাড়াচ্ছে। সরকারের কাছে নিয়মিত বাজার মনিটরিংয়ের মাধ্যমে দাম নিয়ন্ত্রণে আনার দাবি জানান তারা।

ব্যবসায়ী ও বন্দরসংশ্লিষ্টরা বলছেন, পেঁয়াজ আমদানি শুরু না হলে দাম কমার সম্ভাবনা নেই, বরং বাড়বে। দামের ঊর্ধ্বগতি রুখতে দেশী পেঁয়াজ সরবরাহ বৃদ্ধি ও আমদানি চালুর দাবি জানান তারা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য যে আইপি ছিল, তার মেয়াদ গত ২৯ এপ্রিল শেষ হয়ে গেছে। নতুন করে আর কোনো আইপি না পাওয়ায় আমদানি বন্ধ হয়ে যায়। হিলি স্থলবন্দরের অনেক আমদানিকারক পেঁয়াজ আমদানির জন্য আইপি চেয়ে আবেদন করলেও এখন পর্যন্ত কোনো আইপি ইস্যু হয়নি। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কারণে দেশে এরই মধ্যে পেঁয়াজের দাম বাড়তির দিকে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...