পুড়লো কোটি টাকার পান বরজ সিগারেটের আগুনে

ঝিনাইদহের হরিণাকুন্ডুতে সিগারেটের আগুনে ৬০ কৃষকের অন্তত ১০০ বিঘা জমির পানের বরজ পুড়ে গেছে। এতে কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

আজ রোববার (২৮ ফেব্রুয়ারি ২০২১) দুপুর ২টার দিকে উপজেলার মান্দারবাড়িয়া ও শিতলী গ্রামের মাঠে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঝিনাইদহ ও হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে জানতে চাইলে ঝিনাইদহ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সুমন আলী ও হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের সাব-স্টেশন অফিসার আয়ুব হোসেন চৌধুরী জানান, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দুপুর আড়াইটা থেকে অগ্নিনির্বাপণের কাজ শুরু করে প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর বিকেল ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

তারা আরও জানান, তার আগেই ওই দুই গ্রামের কৃষক শাহিন মন্ডল, জাফর আলী, মতিয়ার বিশ্বাস, শরিফুল ইসলাম, সাহেব আলী, গোলজার আলী ও জাকির হোসেনসহ প্রায় ৬০ কৃষকের প্রায় ১০০ বিঘা জমির পান পুড়ে ভস্মীভূত হয়ে যায় ।তবে পার্শ্ববর্তী আরও প্রায় দেড়শ বিঘা জমির পানের বরজ রক্ষা পেয়েছে। ধারণা করা হচ্ছে বিড়ি-সিগারেটের আগুন থেকে এ আগুনের সূত্রপাত ঘটে।

হরিনাকুন্ডু উপজেলা কৃষি ‍অফিসার মো: হাফিজ হাসান জানান, অগ্নিকান্ডের ঘটনাস্থল আমি পরিদর্শন করেছি। জিপিএস দিয়ে ক্ষতিগ্রস্ত এলাকার পরিমাণ অনুমান করা হচ্ছে প্রায় ৪০ বিঘা জমির পান বরজ পুড়ে ছাই হয়ে গেছে। প্রতি বিঘা পান বরজ তৈরিতে খরচ হয় প্রায় ৬০ হাজার টাকা। আর ক্ষতিগ্রস্ত পান বরজ থেকে কৃষকরা ১ মাসের মধ্যে পান সংগ্রহ করতে পারতেন। সবমিলিয়ে ৬০ জন কৃষক প্রায় ৬০-৭০ লাখ টাকা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...