নাটোরে আমের ফলন ও দাম ভাল

নাটোরে চলতি বছর তীব্র খরায় আমের সাইজ এটু ছোট হলেও ফলন হয়েছে ভাল। আমের বাজার দর উর্ধ্বমুখী । করোনা কারীন সময়ে প্রশাসনের উপযুক্ত পদক্ষেপে আম বাজার জাত করণে কোন সমস্যা হচ্ছে না। নাটোরে বিভিন্ন স্থানের আড়ৎগুলোতে চলছে আম বেঁচা কেনা ।

নাটোরে আম চাষ লাভ জনক হওয়ায় ক্রমেই বাড়ছে আমের চাষ। মাত্র কয়েক বছর পূর্বে যেখানে ২ হাজার হেক্টর জমিতে আম চাষ হতো সেটা এখন বেড়ে দাড়িয়েছে ৫হাজার ৮৭ হেক্টর জমিতে। প্রতিবছরই বাড়ছে আমের আবাদ। আম চাষিরা জানালেন চলতি বছর বৃষ্টি না হওয়া ও তীব্র খরচের কারণে আমের সাইজ হয়েছে একটু ছোট।

অনেক কৃষক পলিব্যাগে আম চাষ করছেন। তবে ভাল দাম না পওয়ায় তাদের পোষাচ্ছে না। বাইট তারপরেও আম বাগান গুলো ঘুরে দেখা যায় এ বছর প্রচুর আম ধরেছে। ইতমধ্যেই বাজারে আসতে শুরু করেছে গুটির আম সহ গোপালভোগ রানী পছন্দ,খেসরাপাত,ল্যাংরা , লক্ষèা আ¤্রপালিসহ বিভিন্ন জাতের আম। গোপাল ভোগ আম ১৭ থেকে ১৮’শ টাকা খেরসাপাত ২১ থেকে ২২’শ টাকা মন দরে বিক্রি হচ্ছে। তবে গুটির আম কোয়ালিটটি অনুসারে বিক্রি হচ্ছে। কৃষকরা জানালেন , আমের দাম আরকেটু বেশী হলে তাদের লাভ হতো ভাল।

জেলা প্রশাসক জানারেন, আমরা কার্বাইড ও ভেজালমুক্ত পরিপুষ্ট আম বাজার জাত করণ মনিটরিং করা সহ আম বাজারজাত করণে সহযোগিতা দিয়ে আসছি।

কৃষি বিভাগ জানায়, চলতি বছর ৫ হাজার ৮৫৭ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। নাটোরে আমের স্বাদ ও গুনগত মান ভাল। কৃষকরা আমের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...