তিন দিনে ৯ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

Ads

মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়নের তৃতীয় দিনে নয় কোটি ১৩ লাখ চার হাজার টাকা মূল্যের কারেন্ট জালসহ ৪৪৫ টি অন্যান্য অবৈধ জাল জব্দ করা হয়েছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর।

গতকাল ১৬ অক্টোবর পর্যন্ত দেশের ৮টি বিভাগে ৪৪২ টি মোবাইল কোর্ট ও ৩০৫৯ টি অভিযান পরিচালনায় ৬৫ লাখ ৯৯ হাজার ২০০ মিটার দৈর্ঘ্যের কারেন্ট জাল জব্দ এবং ১৭৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়েছে। সেই সাথে ৬ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়নের তৃতীয় দিনে নয় কোটি ১৩ লাখ চার হাজার টাকা মূল্যের কারেন্ট জালসহ ৪৪৫ টি অন্যান্য অবৈধ জাল জব্দ করা হয়েছে। এসময়ের মধ্যে অবৈধভাবে মৎস্য আহরণের কারণে মৎস্য আইনের আওতায় ১৭৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়েছে এবং ৬ লক্ষ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মামলা করা হয়েছে ২৭৩টি। এসময়ে ৩.৩৬ মেট্রিক টন ইলিশ মাছ আটক করা হয়েছে।

তিন দিনে ৯ কোটি টাকার কারেন্ট জাল জব্দ সংবাদের তথ্য নিশ্চিত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন।

উল্লেখ্য ১৪ অক্টোবর হতে ০৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় আইনত দন্ডনীয় অপরাধ।

মৎস্য আইন অমান্যকারীকে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

Ads
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...