২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,বর্ষাকাল
E-krishi-logo

প্রচ্ছদ > ঝালকাঠির লেবু যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়

ঝালকাঠির লেবু যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়

ঝালকাঠির লেবু যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। এবারের মৌসুমে ঝালকাঠিতে লেবুর চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন কৃষকরা। জমে উঠেছে ঝালকাঠির ভিমরুলীর ভাসমান লেবুর হাট। এই হাটে লাখ লাখ লেবু কেনা-বেচা হচ্ছে। পাইকারী ব্যবসায়ীরা নৌকা থেকে লেবু কিনে গাড়িতে করে বরিশাল আড়তে নিয়ে বিক্রি করছেন। পরে মালবাহী ট্রলার বা ট্রাকে যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়।

স্থানীয় লেবু চাষিরা জানান, এবারের আবহাওয়া অনুকূলে না থাকার কারণে গত বছরের তুলনায় ফলন কম কিছুটা কম হয়েছে, ফলে দাম একটু বেশি। গ্রামের কৃষকরা কাঁদি কেটে লেবু চাষ করছেন। একেকটি কাঁদি ১০০ থেকে ১১০ হাত লম্বা এবং ৭-৮ হাত চওড়া হয়। এরকম ১ বিঘার কাঁদিতে লেবু চাষ করতে খরচ হয় ৫০ হাজার টাকা। ফল ধরার পরে প্রতিবছর লেবু বিক্রি করে দুই থেকে আড়াই লাখ টাকা পাওয়া যায়।

পাইকাররা বলেন, দেশের করোনা ভাইরাস পরিস্থিতির কারণে কাগজি লেবুর চাহিদা প্রতিবছরের চেয়ে অনেকগুণ বেশি। তাই কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্য দিয়েই লেবু কিনে নেয়া হচ্ছে। ভালোমানের একেকটি লেবুর ক্রয় মূল্যই হচ্ছে ৫ টাকা। যা খুচরা বাজারে ৭-৮ টাকা দরে বিক্রি করা হয়।

ঝালকাঠির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ফজলুর রহমান জানান, ভিটামিন সি সমৃদ্ধ লেবুর প্রতি সবারই কম-বেশি আকর্ষণ রয়েছে। লেবু চাষিদের কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরণের পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

body { font-family: ‘SolaimanLipi’, Arial, sans-serif !important; }