চীনে ২৬ কোটি টন ভুট্টা উৎপাদন চলতি বছরে

চীনে ২৬ কোটি ৬ লাখ ৭০১ হাজার টন ভুট্টা উৎপাদন হয়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত পরিসংখ্যান ব্যুরো। চলতি বছরে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ভুট্টা উৎপাদনকারী দেশ।

দেশটিতে শস্যটির দাম বেড়েছে। আবার আমদানি রেকর্ড স্তরে উন্নীত হয়েছে এবং অন্যান্য শস্য ক্রয়কে উৎসাহিত করছে। চীনের বিশাল প্রাণিসম্পদ খাতের জন্য ভুট্টা মূল খাদ্যশস্য হিসেবে এবং এটি শিল্পজাতীয় পণ্যগুলোতেও ব্যবহার হয়।

ফসল কাটার আগে প্রতিকূল আবহাওয়ার কারণে লোকসান হলেও গত বছরের তুলনায় ভুট্টা উৎপাদন খুব কম হেরফের হয়েছে এমনই খবর প্রকাশ করেছে রয়টার্স।

এরআগে উত্তর-পূর্ব অঞ্চলে টাইফুনের আঘাতের পর বিশ্লেষকদের ধারণা ছিল, ভুট্টার উৎপাদন প্রায় এক কোটি টন কমবে।ফলে সরবরাহ ঠিক রাখতে বেইজিংকে সাম্প্রতিক বছরগুলোয় খাদ্যশস্যটির বিশাল মজুদ কমিয়ে দিতে হয়েছে।

চলতি বছরে ২৬ কোটি টন ভুট্টা উৎপাদন হওয়ায় এবার বেইজিং জানিয়েছে, উৎপাদন ক্ষতিগ্রস্ত হবে না। গত বছর ২৬ কোটি ৭ লাখ টনের তুলনায় এ বছরের উৎপাদন খুব বেশি হেরফের হয়নি।

পরিসংখ্যান ব্যুরো এক বিবৃতিতে বলেছে, কয়েকটি অঞ্চলে বন্যা ও ঝড়ের কারণে উৎপাদনে নির্দিষ্ট কিছু প্রভাব পড়েছিল। তবে পুরো অঞ্চলে মাঠ ব্যবস্থাকে শক্তিশালী এবং দুর্যোগ রোধ ও এর প্রভাব কমিয়ে আনতে সক্রিয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যদিও কিছু বিশ্লেষক ভুট্টার এ উৎপাদন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

এদিকে চীনের কৃষি মন্ত্রণালয়ের অনুমান অনুযায়ী ২০২০-২১ মৌসুমে ভুট্টার উৎপাদন বেড়ে ২৬ কোটি ৪০ লাখ টনে পৌঁছেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...