খুশি দিনাজপুরের চাষিরা সরিষার বাম্পার ফলনে

সরিষার বাম্পার ফলনে খুশি দিনাজপুরের চাষিরা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় সরিষার ভালো ফলন পেয়েছেন দিনাজপুরের বিভিন্ন এলাকার চাষিরা। বাজারে দাম ভালো থাকায় বেশ খুশি চাষিরা। লাভবান হলে আগামীতে আরও বেশি জমিতে সরিষা চাষ করবেন তারা।

জানা যায়, আগে এ অঞ্চলে বোরো ও আমন ধান ছাড়া অন্য কোন ফসলের তেমন চাষাবাদ করতেন না কৃষকরা। তবে বর্তমানে দুই ফসলি জমিকে তিন বা চার ফসলি হিসেবে গড়ে তুলতে রবি শষ্য চাষে ঝুঁকছেন কৃষকরা। বোরো ও আমন মৌসুমের মাঝামাঝি সময়ে জমি ফেলে না রেখে সরিষা চাষ করছেন কৃষকরা।

কৃষক শামসুল আলম বলেন, আমি এবারই প্রথম সরিষার চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন ভালো হয়েছে। বাজারে দামও ভালো রয়েছে তাই সরিষা চাষ বেশ লাভবান হতে পারবো বলে মনে হচ্ছে। সরিষা চাষে তেমন কোন খরচ করতে হয় না, সেই তুলনায় ভালো দাম পাওয়া যায়।

আরেক কৃষক জাহিদ মিয়া জানান, এবার তিনি তার জমি ফেলে না রেখে বাড়তি আয়ের জন্য সরিষা চাষ করেছেন। সরিষা চাষাবাদের কারণে জমির উর্বরা শক্তি বৃদ্ধি পায় যার কারণে বোরো আবাদে সারও তেমন দিতে হয়না। এছাড়া সরিষার গাছ পরিবারের রান্নার জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়।

হাকিমপুরের উপজেলা কৃষি অফিসার মমতাজ সুলতানা বলেন, সরিষার চাষ করে কৃষকরা বেশ ভালো লাভ পাচ্ছেন। সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সরকারিভাবে বিনামূল্যে সার ও বীজ বিতরণসহ কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হচ্ছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...