কৃষকদের পেনশন স্কীম চালুর দাবি জানিয়েছে কৃষক সংগঠনের নেতারা

এবার কৃষকদের জন্য পেনশন স্কীম চালুর দাবী জানিয়েছে মানিকগঞ্জের বিভিন্ন কৃষকদের সংগঠনের নেতারা।এ দাবী জানিয়ে তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপিও দেওয়া হয়।

এ দিকে কৃষি উন্নয়ন সংগঠনের ত্রৈমাসিক সমন্বয় সভা ও কৃষক পেনশনের দাবিতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।মঙ্গলবার দুপুরে জেলা শহরের স্যাক মিলনায়তনে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। বেসরকারি গবেষণামূলক প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় জেলা কৃষি উন্নয়ন সংগঠন এই সভার আয়োজন করে।

এতে ঘিওর উপজেলার বহুজা আইএফএম কৃষক সংগঠনের সভাপতি বাবর আলীর সভাপতিত্বে এই সভায় বক্তব্য দেন মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক বিপ্লব চক্রবর্তী, দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি ও জেলা সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মতিউর রহমান এবং প্রথম আলোর জেলা প্রতিনিধি আব্দুল মোমিন, বারসিকের জেলা সমন্বয়কারী বিমল রায়, সিঙ্গাইর উপজেলার নয়াবাড়ী কৃষক-কৃষাণী সংগঠনের ইমান আলী, সদর উপজেলার বরুন্ডী কৃষক-কৃষাণী সংগঠনের সাধারন সম্পাদক গুরুদাস সরকার এবং কৈতরা কৃষক-কৃষাণী সংগঠনের বাসন্তী রানী প্রমুখ।

মতবিনিময় সভায় কৃষকেরা বলেন, কৃষকেরা সারা জীবন ফসল ও খাদ্য উৎপাদন করে আসছেন। এই উৎপাদিত খাদ্য নিজের পরিবার ও উদ্বৃত্ত উৎপাদন সমাজের অপরাপর অংশের জন্য ব্যবহৃত হয়ে আসছে। তবে উৎপাদন সক্ষমতা একটি নির্দিষ্ট বয়স পর থাকছে না। এতে তাঁদেরকে নানা সমস্যায় পড়তে হয়। এ কারণে আর্থিক নিরাপত্তায় ষাটোর্ধ্ব কৃষকদের পেনশন স্কীম চালুর দাবি জানান।

এর আগে জেলা কৃষি উন্নয়ন সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের কাছে স্মারকলিপি দেন কৃষকেরা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...