২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,বর্ষাকাল
E-krishi-logo

প্রচ্ছদ > কুড়িগ্রামে বন্যায় ধানের ব্যাপক ক্ষতি, দিশেহারা কৃষকরা

কুড়িগ্রামে বন্যায় ধানের ব্যাপক ক্ষতি, দিশেহারা কৃষকরা

কুড়িগ্রামে বন্যায় ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এবারের দীর্ঘস্থানী বন্যায় কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় ফসল বিশেষ করে ধানের ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে। কয়েক দফা বন্যায় শত শত হেক্টর জমির আমন ডুবে যায়। সরকারি প্রণোদনাসহ নিজেদের বিরামহীন চেষ্টায় সেই ক্ষতি সামলে ঘুরে দাঁড়িয়েছিলেন অনেকেই। কিন্তু ধানগুলোতে আবার আঘাত হেনেছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও ঝোড়ো বাতাস। এতে বেশিরভাগ ধানের গাছ মাটিতে পড়ে গেছে।

কৃষক হেলাল উদ্দিন বলেন, আমার দুই বিঘা আমন ক্ষেত বাতাসে পড়ে গেছে। ধানগুলো কয়েক দিন পরে কাটা যেত। এখন ঘরে তোলা যাবে কিনা সন্দেহ রয়েছে, এ নিয়ে বেশ দুশ্চিন্তায় আছি।উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, কয়েক দফা বন্যায় এক হাজার ১৭৭ হেক্টর জমির আমন ক্ষেত নষ্ট হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৬০০ হেক্টর জমির ধান। আর গত কয়েক দিনের বৃষ্টিপাত ও বাতাসে উপজেলার ছয়টি ইউনিয়নে ৪৫০ হেক্টর জমির আমন ধান মাটিতে পড়ে গেছে।

কৃষি অফিসার মাহবুবুর রশিদ বলেন, দফায় দফায় বন্যা আর টানা বৃষ্টিপাতে উপজেলার শিমুলবাড়ী, নাওডাঙ্গা, ফুলবাড়ী সদর, কাশিপুর, ভাঙ্গামোড় ও বড়ভিটা ইউনিয়নের শত শত হেক্টর জমির আমন ধান হেলে পড়েছে। ধানগাছগুলো ছোট ছোট করে আঁটি বেঁধে তুলে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে কৃষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

body { font-family: ‘SolaimanLipi’, Arial, sans-serif !important; }