আঙ্গুর ফল চাষে স্বাবলম্বী ঝিনাইদহের রশিদ

আঙ্গুর ফল চাষে স্বাবলম্বী ঝিনাইদহের আব্দুর রশিদ। তিনি ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের বাসিন্দা। শখের বসে আঙ্গুর ফলের চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। তার দেখাদেশি এখন অনেকেই আগ্রহী হয়ে শুরু করেছেন আঙ্গুর ফলের চাষ।

জানা যায়, কৃষক আব্দুর রশিদ দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরণের ফল ও সবজির চাষ করে আসছেন। সম্প্রতি নতুন জাতের তরমুজ চাষ করে বেশ ভালো ফলন পেয়েছিলেন তিনি। পরে শখের বসে বিদেশি কয়েকটি জাতের আঙ্গুরের চারা সংগ্রহ করে তা রোপণ করেন। এর পর থেকেই আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

কৃষক আব্দুর রশিদ বলেন, ভারত ও ইতালি থেকে কয়েকটি জাতের আঙ্গুর সংগ্রহ করে নিজের ১০ কাঠা জমিতে আঙুর চাষ শুরু করি। সাত মাস পরিচর্যার পর তার বেশিরভাগ গাছেই আঙুর ফল ধরেছে। প্রতিটি গাছে ৫ থেকে ৭ কেজি করে আঙুর ধরেছে। আঙুর চাষের জন্য তিনি সিমেন্টের খুঁটি ব্যহার করেছি। বাগানের ৬০টি গাছ থেকে আড়াইশ থেকে তিনশ কেজির মতো আঙুর সংগ্রহ করতে পারবো বলে আশা করছি।

মহেশপুর উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার অমিত বাগচী জানান, প্রথম বছরেই তার আঙুর বাগানে ব্যাপক ফলন হয়েছে। আঙুরগুলো পরিপক্ক হওয়ার অপেক্ষায় আছি। তার দেখাদেখি অনেকেই আঙ্গুর চাষে আগ্রহী হয়ে উঠবেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...