বেগুন গাছের পাতায় দাগ পড়া ও প্রতিকার

Ads

আলুর পরেই বেগুন এর স্থান। বেগুন বাংলাদেশের দ্বিতীয় প্রধান সবজি ও অর্থকরী ফসল। দেশের সর্বত্রই এর চাষ হয় এবং সব শ্রেনীর লোকের কাছেই ইহা জনপ্রিয়। বেগুন সারা বছরই চাষ করা যায় ও বাজারে পাওয়া যায়। কৃষক বেগুন বিক্রি করে সারা বছরই অর্থ উপার্জন করতে পারে। এ জন্য বেগুন একটি অর্থকরী ফসল হিসেবে চিহ্নিত। কিন্তু রোগ বালাই বেগুন উৎপাদনের একটি প্রধান প্রতিবন্ধক। এই রোগসমূহ নিয়ন্ত্রণে রাখতে পারলে বেগুনের ফলন অনেক বৃদ্ধি পাবে।

রোগের নাম : পাতায় দাগ পড়া বা পাতায় দাগ রোগ

রোগের কারণ : অলটারনারিয়া মেলোনজেনি ও সারকোস্পোরা মেলোনজেনি নামক ছত্রাকের আক্রমণে এ রোগ হয়ে থাকে।

রোগের বিস্তার : সাধারণত গাছের রোগাক্রান্ত পরিত্যক্ত অংশ, বিকল্প পোষক ও বায়ুর সাহায্যে এ রোগ সুস্থ গাছে ছড়ায়। তাছাড়া পরিমিত পানি ও পুষ্টির অভাবে এ রোগ দ্রুত বিস্তার লাভ করে।

অলটারনারিয়া পাতার দাগ রোগের লক্ষণ : অলটারনারিয়া ছত্রাক দ্বারা আক্রমণের ফলে পাতায় কেন্দ্রীভূত বাদামী রংয়ের চক্রাকারে পেঁচানো গোলাকার দাগ পড়ে। দাগগুলো বেশীর ভাগই অসম, দাগ গুলোর ব্যাস ৪-৮ মিমিঃ এবং ইহা বেড়ে পত্রফলকের বড় একটা অংশ জুড়ে বিস্তৃত হয়ে থাকে। মারাত্মক আক্রমণের ফলে পাতাগুলো ঝলসে যায় ও ঝরে পরে। ফল-এ বসানো দাগের সৃষ্টি করে। আক্রান্ত ফল হলুদ হয়ে অপ্রাপ্ত অবস্থায়ই ঝরে পড়ে।

সারকোস্পোরা পাতার দাগ রোগের লক্ষণ : সারকোস্পোরা ছত্রাক দ্বারা আক্রমণের ফলে পাতায় কোনাকার থেকে অসম ধরনের দাগ পড়ে। পরে দাগ গুলি বড় হয় ও সংখ্যায় বৃদ্ধি পায়। দাগগুলোর কেন্দ্রস্থল ধূসর ও চারদিক ফ্যাকাশে হলুদ বলয় দ্বারা ঘিরে থাকে। রোগের মাত্রা বেশী হলে পাতা মুচরিয়ে যায় এবং পরে ঝলসে গিয়ে ঝরে পড়ে।

প্রতিকার : ফসলের পরিত্যক্ত অংশ পুড়িয়ে ধ্বংস করে ফেলতে হবে। পরিমিত সার ও সময়মত সেচ প্রয়োগ করতে হবে। সময়মত ও সঠিক দূরত্বে বজায় রেখে চারা রোপন করতে হবে। অলটারনারিয়া পাতার দাগ রোগের এর জন্য ইপরোডিয়ন (রোভরাল ৫০ ডব্লিউপি) প্রতি লিটার পানিতে ২ গ্রাম অথবা ডাইফেনোকোনাজল + এ্যাজোক্সিস্ট্রবিন (এমিস্টার টপ ৩২৫ এসসি) প্রতি লিটার পানিতে ১ মিলি হারে মিশিয়ে ৭-১০ দিন পর পর ২-৩ বার বেগুন গাছে স্প্রে করতে হবে। সারকোস্পোরা পাতার দাগ রোগের এর জন্য কার্বেন্ডাজিম (অটোস্টিন) প্রতি লিটার পানিতে ২ গ্রাম বা প্রোপিকোনাজোল (টিল্ট ২৫০ ইসি) প্রতি লিটার পানিতে ১ মিলি হারে মিশিয়ে ৭-১০ দিন পর পর ২-৩ বার বেগুন গাছে স্প্রে করতে হবে।

Ads
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...