দুর্ভিক্ষের সামান্যতম চিহ্ন নেই: কৃষি মন্ত্রী

Ads

দেশে মানুষকে আতংকিত করার জন্য কিছু মিডিয়া, সুশীলেরা দুর্ভিক্ষের কথা মানুষকে শুনাচ্ছে৷ করোনার ফোবিয়ার মতো দুর্ভিক্ষ ফোবিয়ায় মানুষ কে আটকে রাখতে চায়। দেশ বিদেশের অনেকের সাথেই সাক্ষাত করে সুনিশ্চিত হয়েই বলতে পারি সামান্যতম দুর্ভিক্ষের চিহ্ন বাংলাদেশে নেই। মানুষের আয় বেড়েছে। তাই এখন আর কৃষি খামারে কাজ করছে।

আজ ১৭ নভেম্বর ২০২২, রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর কৃষি কৌশল বিভাগের উদ্যোগে তিনদিন ব্যাপী পেপার উপস্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এই সব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিএনপির সময়ে আলুর উৎপাদন ছিল মাত্র ৫০ লক্ষ টন তা এখন ১ কোটির ও বেশি হয়েছে। আম, ভুট্টা, শাকসবজির উৎপাদন বেড়েছে বহুগুণ । ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ সরকার নিরাপদ, পুষ্টিকর, স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তার অঙ্গিকার রেখেছে।

কৃষি বানিজ্য আয়ের অন্যতম উৎস হবে এটাই আওয়ামী লীগ সরকারের চেষ্টা। কৃষিকে আধুনিকায়ন করার জন্য সরকার সব সময়ই সংগ্রাম করছে৷ দেশ এতোই উন্নত হয়েছে যে ধান কাটার জন্য এখন আর শ্রমিক পাওয়া যায় না৷

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির সাবেক প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, আইইবির বর্তমান প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মাে. নুরুল হুদা,নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব ইঞ্জিনিয়ার মাে. আবদুস সামাদ, আইইবির ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) ইঞ্জিনিয়ার মাে. নুরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক ও আস্তর্জাতিক) ইঞ্জিনিয়ার মােহাম্মদ হােসাইন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. মাে. নজরুল ইসলাম।

আইইবির কৃষি কৌশল বিভাগের চেয়ারম্যান মাে. মোয়াজ্জেম হুসেন ভূইয়া সভাপতিত্বে সম্পাদক মিছবাহুজ্জামান চন্দনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মাে. শাহাদাৎ হােসেন (শীবলু), পিইঞ্জ, উপস্থিত ছিলেন আইইবির সহকারী সাধারণ সম্পাদক আবুল কালাম হাজারী, প্রতীক কুমার ঘোষ, কৃষি কৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম শেখ, ড. মো. কামরুজ্জামান মিলন, ঢাকা সেন্টারের সম্পাদক খায়রুল বাসার, তড়িৎ কৌশল বিভাগের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, যন্ত্রকৌশল বিভাগের সম্পাদক হিরো প্রমুখ।

Ads
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...