সিরাজগঞ্জ জেলার শীতকালীন সবজি চাষে খুশি কৃষক

Ads

সিরাজগঞ্জ জেলায় শীতকালীন সবজি চাষে স্বাবলম্বী একই গ্রামের প্রায় শতাধিক কৃষক। এই গ্রামের প্রায় সব পরিবারই কৃষক। তারা সারাবছর বিভিন্ন ফসলের পাশাপাশি শীতকালীন সবজি চাষে স্বাবলম্বী হয়েছেন। শীতকালীন সবজির বাম্পারল ফলন ও বাজারদর ভালো থাকায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন প্রায় শতাধিক কৃষক পরিবার।

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার গাঁড়াদহ ইউনিয়নের চর টেপরি গ্রামের শতাধিক কৃষক পরিবার দেশিয় পদ্ধতিতে শীতকালীন সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন। কৃষকরা প্রায় এক দশকের বেশি সময় যাবত বাণিজ্যিকভাবে সবজির চাষ করে আসছেন। তারা তাদের নিজেস্ব জমিতে টমেটো, শিম, বরবটি, করলা, ফুল কপি, বাঁধাকপি, মুলা, লাউ, পুইশাখ, লাল শাক, ঢেঢ়স, ঝিঙ্গা, বেগুনসহ নানা প্রকার শীতকালীন সবজির চাষ করেছন। চাষের পরিমান দিন দিন বাড়ছে। আর বাজারে শীতকালীন সবজির ভালো দাম থাকায় লাভবান হচ্ছেন কৃষক।

কৃষকেরা ভোর থেকেই সবজি পরিচর্যাসহ বাজার জাত করতে ব্যস্ত সময় পার করছেন। তাছাড়া এই গ্রামের হতদরিদ্র অনেক লোকজন সবজি ক্ষেতে কাজ করে তাদের বেকারত্ব দুর করছেন। এক সময় এই গ্রামের লোকজন ধান চাষের উপর নির্ভরশীল থাকলেও বর্তমানে সবজি চাষে সফলতা পেয়েছেন কৃষকরা। শাক সবজি চাষে বেশি লাভ হওয়ায় নিজেদের চাহিদা মিটিয়ে বিক্রি করে এখন অনেকেই লাখপতি হয়েছেন। বর্তমানে এখানকার সবজি এই উপজেলার চাহিদা মিটিয়ে জেলা সহ দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। সবজি বিক্রিতে ভালো দাম পাওয়ায় খুশি কৃষকেরা।

সবজি চাষি মো. লিটন বলেন, আমি এই মৌসুমে ৫ বিঘা জমিতে শীতকালীন ফুলকপি, বাঁধাকপি, মুলা, লাল শাক, পালং শাক, পুঁইশাকসহ নানা জাতের সবজি চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। আগে ধান চাষ করতাম। ধান চাষে ৫০-৮০ হাজার টাকার মতো পাওয়া যেত। সবজি চাষে বেশি লাভ হয়। তাই আর ধান চাষ না করে সবজি চাষ করছি। আগামীতে আরো বেশি জমিতে সবজির চাষ করবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুস ছালাম বলেন, টেপরি ইউনিয়নের মাটি সবজির চাষের জন্য খুবই উপযোগী। এখানকার কৃষকরা সারাবছর বিভিন্ন ফসলের পাশাপাশি শীত কালের নানান জাতের সবজি চাষ করেন। বর্তমানে শীতকালীন সবজির বাজারদর খুব ভালো। ফলে কৃষকরা তাদের উৎপাদিত সবজি বিক্রি করে লাভবান হতে পারেন। উপজেলা কৃষি অধিদপ্তরের মাধ্যমে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে সার, বীজ, কীট নাশকসহ বিভিন্ন সরকারি সহায়তা দেয়া হচ্ছে।

Ads
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...