২০ সেপ্টেম্বর ২০১৭


হোম   »   কৃষি তথ্য   »   বিভিন্ন ব্যাবসা বানিজ্য  
কৃষিভিত্তিক শিল্পে ঋণ বিতরণ ২৪ শতাংশ বেড়েছে

সদ্য শেষ হওয়া ২০১১-১২ অর্থ বছরে কৃষিভিত্তিক শিল্প ঋণের পরিমাণ প্রায় তিন হাজার কোটি টাকা বেড়েছে। অর্থ বছরের জুলাই থেকে মার্চ সময়ে এ খাতে ১৫ হাজার ১১৭ কোটি টাকা ঋণ বিতরণ হয়েছে। আগের অর্থ বছরের (২০১০-১১) একই সময়ে এ পরিমাণ ছিল ১২ হাজার ১৯২ কোটি টাকা। অর্থাত্ এ সময়ে এ খাতে ঋণ বিতরণ ২৪ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

হালনাগাদ পরিসংখ্যানে দেখা গেছে, ২০১১-১২ অর্থ বছরের মার্চ পর্যন্ত ক্ষুদ্র ও মাঝরি শিল্প খাতে (এসএমই) ঋণ বিতরণ হয়েছে ৫৩ হাজার ৭১৯ কোটি টাকা। এর মধ্যে কৃষিভিত্তিক শিল্প খাতে ঋণ বিতরণ করা হয়েছে ১৫ হাজার ১১৭ কোটি টাকা, যা দেশের সামগ্রিক বিতরণ করা শিল্প ঋণের ১৮ শতাংশ। গত বছর বিতরণ করা কৃষিভিত্তিক শিল্প ঋণের মধ্যে চলতি মূলধন হিসাবে ১২ হাজার ৬৫৫ কোটি ৬০ লাখ টাকা এবং মেয়াদী ঋণ হিসাবে দুই হাজার ৪৬২ কোটি ২১ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক নিয়ম অনুসারে হালকা কৃষি যন্ত্রাংশ ও কৃষি পণ্যের প্রায় সকল প্রতিষ্ঠানই এসএমই খাতভুক্ত। শিল্পের ভূমি ও ইমারত খরচ বাদ দিয়ে সর্বোচ্চ ১০ কোটি টাকার যন্ত্রপাতি পর্যন্ত এসএমই শিল্প খাতের আওতায়। দেশের বিভাগীয় সদর ও নারায়ণগঞ্জ শহর বাদে কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণের জন্য মফস্বলভিত্তিক শিল্প স্থাপনের জন্য এই ঋণ দেয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের তালিকা অনুযায়ী ৩৬টি খাতের মধ্যে ২০টি খাদ্যজাত ও ১৬টি খাদ্য বহির্ভূত কৃষিজাত শিল্প হিসাবে চিহ্নিত করা হয়েছে। কৃষিভিত্তিক শিল্প খাতে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল থেকে ঋণ বিতরণ করা হয়েছে ১৬২ কোটি ১৯ লাখ ২৩ হাজার ৮৩৭ টাকা। এ বিতরণকৃত ঋণ ২১টি বাণিজ্যিক ব্যাংক ও ১৭টি আর্থিক প্রতিষ্ঠান ৯৯৩টি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ঋণ দিয়েছে।

জানা গেছে, কৃষিভিত্তিক শিল্প খাতের সুষ্ঠু বিকাশ ও উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংক শতভাগ পুনঃঅর্থায়ন করে থাকে। এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আবেদন অনুসারে ঋণ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। কৃষিভিত্তিক এ শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ১০ শতাংশ সুদে চলতি মূলধন এক বছর , তিন বছর , পাঁচ বছর মেয়াদ হারে এ ঋণ দিয়ে থাকে।

সূত্র: দৈনিক ইত্তেফাক
পাতাটি ৩৭৫৪ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  কৃষিভিত্তিক শিল্পে ঋণ বিতরণ ২৪ শতাংশ বেড়েছে

»  মসলা চাষে কৃষকের আগ্রহ কমছে

»  দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাটের বাজারে চাঙ্গাভাব বর্ধিত দাম পেল না কৃষক

»  ঝালকাঠিতে গুটি ইউরিয়া প্রযুক্তির ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

»  পাটজাত পণ্যে নগদ সহায়তায় নতুন শর্ত