২২ সেপ্টেম্বর ২০১৭

গ্যালারী

কৃষি প্রতিষ্ঠান

কৃষি তথ্য কনিকা


 

 

আমাদের কথা

ই-কৃষি যথাযথা ও সময়োপযোগী একটি পদবাচ্য। কৃষির সাথে ই-যুক্ত করাটি যেন যুগেরই চাহিদা মেটানো। কারণ, তথ্যকে যদি ধরা হয় উন্নয়নের প্রধান বাহন, তাহলে ই বা ইলেক্ট্রনিক প্রবাহকে ধরতে হবে তথ্যপ্রবাহের মূল শক্তি। এই ই-প্রবাহকে যতটা কার্যকর ও টেকসইভাবে কাজে লাগানো যাবে, ততটা দ্রুত পূরণ করা যাবে অভীষ্ট লক্ষ্য। তথ্যপ্রযুক্তি নির্ভর ইলেকট্রনিক নেটওয়ার্ক গড়ে তুলে কৃষকদের তথ্য সমৃদ্ধ করে তুলতে সহয়তা করবে ই-কৃষি।

আমাদের দেশের কৃষকেরা নানা সমস্যায় জর্জরিত। এর মধ্যে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ পাওয়ার সমস্যাটি অন্যতম। তারা সময়মত সঠিক তথ্য ও পরামর্শ পায় না। বিভিন্ন রোগবালাই অনেক সময় ফসলের ক্ষতিসাধন করে। এছাড়াও মধ্যস্বত্বভোগীদের প্রভাবে কৃষক উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়। তাই কৃষকদের প্রয়োজনিয় তথ্য সঠিক সময়ে পৌছে দিতে আমাদের এই তথ্যপ্রযুক্তি নির্ভর প্রয়াস।

ই-কৃষির মাধ্যমে একজন কৃষক আধুনিক তথ্যপ্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে নিজেকে তথ্যসমৃদ্ধ করে হয়ে উঠতে পারেন একজন সফল কৃষক। আমাদের মূল লক্ষ্য কৃষির জন্য প্রয়োজনীয় তথ্যসমূহ নির্ভরযোগ্যভাবে কৃষক, কৃষিজাত পণ্যের ব্যবসায়ী, সংশ্লিষ্ট গবেষকও বিজ্ঞানী, পরিকল্পনাবিদ, ভোক্তা ইত্যাদি গোষ্ঠীর কাছে পৌছে দেওয়া এবং কোন সময়ে কি চাষ করা দরকার, বীজের গুণাগুণ, মাটির স্বাস্থ্য পরীক্ষা, সারের সঠিক মাত্রা, বালাই প্রতিকারের উপায়, উৎপাদিত কৃষিপন্যের ন্যায্য বাজারদর ইত্যাদি কৃষকদের দৈনন্দিন তথ্যের চাহিদা পূরনে বাংলা তথ্যভান্ডার গড়ে তোলা।

 

 


ইন্টারভিউ

ভিডিও
বিশ্ব খাদ্য দিবস
আবহাওয়া
স্থানতাপমাত্রাআদ্রতা
ঢাকা ২৯ সে. ৭৯ %
চট্রগ্রাম ২৭ সে. ৮৯ %
সিলেট ২৬ সে. ৯৩ %
বরিশাল ২৯ সে. ৭৯ %
বগুড়া ২৯ সে. ৭৯ %
যশোর ২৭ সে. ৮৯ %
পাঠক জরিপ
আমাদের কৃষকদের কি প্রযুক্তি নির্ভর হওয়া উচিত ?
অবশ্যই
হ্যা
না