Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 Bangladesh Agriculture Books - Agriculture Books in Bangladesh - Krishi Books Bangladesh- Ekrishi.com

১৯ নভেম্বর ২০১৮
  

হোম   »   কৃষি বই   »   শাক-সব্জী বিষয়ক বই

মাশরুমের সাতকাহন

মাশরুম হলো এক ধরনের ছত্রাক রেণুবহনকারী মাংসল ফ্রুট বডি। সাধারণত মাটির ওপরে যেকোন মাশরুম জন্মাতে পারে। তবে শুধু মাটির ওপরে নই, উদ্ভিদের কান্ড, শাথা প্রশাথা, শুকনো গাছের গুঁড়ি, খড়ের গাদা প্রভৃতি স্থানেই মাশরুম জন্মাতে পারে। মাশরুমের পুষ্টি মূল্য জানার পর থেকে এটিকে আর ব্যাঙ্গের ছাতা বলে তুচ্ছু করা হয় না। তবে সব মাশরুমই ভোজ্য নয়। বর্তমানে ভোজ্য মাশরুম খামারে চাষ করা হচ্ছে। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশে এর চাষ যথেষ্ট জনপ্রিয় হয়েছে এবং মাশরুম চাষের প্রতি আগ্রহও বৃদ্ধি পেয়েছে দেশে মাশরুম জনপ্রিয়তা যতই বাড়বে মাশরুম চাষীদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। মাশরুম চাষের জন্য কৃষি জমির প্রয়োজন হয়না। ঘরের মধ্যে, বারান্দায়, চাদের উপর মাটি ছাড়া মাশরুম চাষ করা যায়। তাই কৃষি ফসলের সাথে এর কোনো প্রতিযোগীতার সম্ভাবনা নেই।

মাশরুমের বিভিন্ন বিষয় নিয়ে এই পুস্তুকে আলোচনা করা হয়েছে। বৈজ্ঞানিক জটিলতা পরিহার করে সাধারণভাবে বক্তব্য উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। এ বিষয় কতটুকু সার্থকতা লাভ করেছি তা বিচারের ভাগ পাঠকবর্গের ওপরেই রইলো। বরাবরের মতো আমার স্ত্রী ড. দেব্রশ্রী পাল পুস্তুকটি লেখার ব্যাপারে সহযোগিতা করেছেন। তাকে ধন্যবাদ। সুন্দর ভাবে পুস্তুকটি প্রকাশনার জন্য প্রকাশককে ধন্যবাদ জানাচ্ছি।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রফেসর ড. নিশীথ কুমার পাল

পাতাটি ১৪৫০ বার প্রদর্শিত হয়েছে।