Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 Bangladesh Agriculture Books - Agriculture Books in Bangladesh - Krishi Books Bangladesh- Ekrishi.com

২৩ জুন ২০১৮
  

হোম   »   কৃষি বই   »   কৃষি প্রবন্ধ

আমার স্বপ্নের কৃষি

আমার স্বপ্নের কৃষি মূলত শাইখ সিরাজের এক বছরে লেখা প্রবন্ধের সংকলন। কৃষি উন্নয়ন ও গণমাধ্যম-ব্যক্তিত্ব হিসেবে তার নিজস্ব দৃষ্টিভঙ্গি দিয়ে আঁকা কৃষিচিত্র রয়েছে এই গ্রন্থে, যার মধ্য দিয়ে আবিস্কার করা যায় অন্য এক শাইখ সিরাজকে। বিশেষ করে তার বাল্যবেলা, কৃষির সঙ্গে সখ্য গড়ে তোলার অধ্যায়গুলো। টেলিভিশন মাধ্যমের বদৌলতেই এদেশের সকল শ্রেণিপেশার মানুষের শাইখ সিরাজকে চেনা। কীভাবে তার দৃষ্টিতে ধরা দিল কৃষির মতো বিষয়, কিংবা তিনি কীভাবে দেখেন দেশের কৃষি উন্নয়ন ইস্যুগুলোকে.... পাঠতৃষ্ণার এ অংশগুলো পূরণ করতে পারে এই গ্রন্থে- যা দরকারি দেশের কৃষক, কৃষি অনুরাগী, গবেষক ও সাংবাদিকদের জন্য।

লেখক পরিচিতি কৃষি সাংবাদিকতায় বিশ্বের সবচেয়ে বড় পুরস্কার বুর্মা এ্যাওয়ার্ডপ্রাপ্ত কৃষি উন্নয়ন ও গণমাধ্যম-ব্যক্তিত্ব শাইখ সিরাজের জন্ম৭ সেপ্টেম্বর ১৯৫৬, চাঁদপুরে। ছাত্র জীবনেই সম্পৃক্ত হন গণমাধ্যমরে বিভিন্ন শাখার সঙ্গে। ১৯৮২ সাল থেকে একটানা ১৪ বছর করেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ। সেই থেকে দেশব্যাপী তার পরিচিতি মাটি ও মানুষের শাইখ সিরাজ হিসেবে। ১৯৯৫ সালে উন্নয়ন সাংবাদিকতায় পান সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক। ২০০৪ সাল থেকে চ্যানেল আইতে শুরু করেন কৃষি ও কৃষকের জন্য গণমাধ্যম কার্যক্রম হৃদয়ে মাটি ও মানুষ এবং হৃদয়ে মাটি ও মানুষের ডাক । ২০০৭ সাল থকে বাংলাদেশ টেলিভিশনে তার উপস্থাপিত ও পরিচালিত অনুষ্ঠান কৃষি দিবানিশি শুরু হয়। একই সঙ্গে তিনি মুদ্রণমাধ্যমেও চালু রেখেছেন কৃষি সাংবাদিকতা। নব্বইয়ের দশক থেকেই পত্র পত্রিকা ও জার্নালে অবিরাম লিখে চলেছেন কৃষি ও গণমাধ্যম বিষয়ক নিবন্ধন। শাইখ সিরাজ যুক্তরাষ্ট্রের অশোকা ফাউন্ডেশনের ফেলো। তিনি দেশের প্রথম ডিজিটাল স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান।

পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের পক্ষে ৪৩ শিল্পাচার্য জয়নুল আবেদিন সড়ক (পুরাতন ১৬ শান্তিনগর), ঢাকা ১২১৭ থেকে প্রকাশক কর্তৃক প্রকাশিত ও ৩৮/৮ বাংলাবাজার, ঢাকা ১২১১ থেকে পরিবেশিত এবং লেটার এন্ড কালার, ২৩ তজেগাঁও বা/এ, ঢাকা ১২০৯ থেকে মুদ্রিত। এই বইয়ের মূল্য এক শত পচাত্তর টাকা মাত্র।

পাতাটি ২৭৮৭ বার প্রদর্শিত হয়েছে।