Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 Bangladesh Agriculture Books - Agriculture Books in Bangladesh - Krishi Books Bangladesh- Ekrishi.com

২৩ জুন ২০১৮
  

হোম   »   কৃষি বই   »   উদ্ভিদ বিষয়ক বই

সচিত্র নার্সারি উদ্ভিদ নির্দেশিকা

উদ্ভিদ বৈচিত্র সংরক্ষণ ও সৃষ্টিধর্মী আবাদের মূখ্য কেন্দ্র হল নার্সারি। বাংলাদেশের জলবায়ু দেশি (বন্য) বিদেশী উভয় প্রকার অসংখ্য উদ্ভিদ জেনিটিক সম্পদ (PGR)-এ সমৃদ্ধ। কিন্তু নার্সারি সংশিষ্টদের এতসব বিচিত্র উদ্ভিদরাজির সনাক্ত করণ কিংবা এতদসংক্রান্ত বৈজ্ঞানিক গবেষনার কর্মকান্ডের খোজখবর রাখা বিশেষ জ্ঞান অর্জন সম্ভব নয়।

নার্সরির উদ্ভিদের বর্তমান নির্দেশিকাটি বৃহত্তর ঢাকা জেলার নার্সারি উদ্ভিদ সম্পদের উপর পরিচালিত বৈজ্ঞানিক জরিপের ফসল। নির্দেশিকাটি প্রনয়নের সূচনা মূলত নার্সারি উদ্ভিদ ও ব্যবস্থাপনার উপর রচিত পিএইচ.ডি. অভিসন্দর্ভ থেকে উৎসারিত।

আমাদের দেশে সচরাচর প্রাপ্ত নার্সারি উদ্ভিদরাজির বেশিরভাগই প্রকৃতপক্ষে বিদেশি উৎথেকে প্রবর্তিত। এসব উদ্ভিদের বিপণন সাধারন এদের গন নাম কিংবা বৈজ্ঞানিক নামে হয়ে থাকে। ফলে নির্দেশিকাটি প্রনীত হয়েছে সাধারন ব্যবহারকারী বিশেষজ্ঞ উভয়ের জন্য। প্রতিটি আলোকচিত্রের ক্ষেত্রে সঠিক বৈজ্ঞানিক নাম সমমান/ নাম সমূহ যদি থাকে প্রচলিত নাম বাংলা ও ইংরেজী নাম দিয়ে সবশেষে এর গোত্র নামটি উল্লেখ করা হয়েছে। যে কোন জীবসত্ত্বার প্রয়োগিক ব্যবহারের জন্য এসব তথ্যাবলী সঠিক সনাক্তকরণের মূল ভিত্তি।

লক্ষ্যণীয় বিষয় যে, এই নির্দেশিকাতে উল্লেখিত প্রায় সব (শতকরা ১০ ভাগ বাদ দিয়ে) বৈজ্ঞানিক নামের শেষে বর্তমানে প্রচলিত ও গৃহীত গ্রন্হকার উদ্ধৃতি(A.J.Mabbarley কর্তৃক প্রনীত The Plant book, 2000 ও ইন্টারনেট) দেওয়া হয়েছে। যারা আবাদী উদ্ভিদরাজী ট্যাক্সোনমিতে আগ্রহী, সেসব বিশেষজ্ঞের জন্য এটি সহায়ক হবে বলেই আমরা মনে করি। যে সব নামের শেষে গ্রন্হতকার উদ্ধৃতি নেই, তা সঠিকভাবে সংগ্রহ করে নির্দেশিকাটির ২য় সংষ্করণে সংযোজন করার আশা রাখি। বিষয়টি সহানুভূতির সাথে বিবেচ্য।

রঙ্গিন ছবি সম্বলিত এই পরিসংখ্যাপত্রটি নার্সারিবিদ, গৃহিনীবৃন্দ, জীববিজ্ঞানের ছাত্র-ছাত্রী শিক্ষকবৃন্দ, নিসর্গ স্থপতিবিদ, উদ্যানবিদ গৃহশৈলসজ্জাবিদদের কাছে নার্সরি উদ্ভিদরাজির সঠিক সনাক্তকরণে কাজে আসবে বলে আমাদের বিশ্বাশ। আর যারা গৃহতরু আবাদ ও পরিচর্যায় আগ্রহী, তাদেরকে বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিতব্য এই নির্দেশিকার মূখ্য গ্রন্হাকার প্রনীত “গৃহতরু পরিচিতি ও ব্যবস্থাপনা” শীর্ষক পাঠ্যপুস্তকের সাহায্য নেবার পরামর্শ দেয়া হল।

নির্দেশিকাটির উন্নয়ন, পরিমার্জন পরিবর্ধনে যে কোনরুপ গঠনমূলক সমালোচনা ও পরামর্শ সাদরে গৃহিত হবে।
বইটি জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত। লিখেছেন ড. এ বি এম এনায়েত হোসেন, ড. এম দিদারুল আলম, ড. এম এ রহিম, মো: আব্দুর রহিম। বইটির মূল্য ৬০০ টাকা।

পাতাটি ৪৪১৪ বার প্রদর্শিত হয়েছে।